How to become a freelancer Learning tips

How to become a freelancer Learning tips

 কিভাবে আপনি একজন দক্ষ ফ্রিল্যান্সার  হয়ে উঠবেন তা আজ শুরু থেকে শেষ পর্যন্ত আলোচনা করবো।

পুরো পোস্ট টি ভাল ভাবে পড়ুন তাহলে আপনি ফ্রীল্যান্সিং চাবি কাঠি শিখতে পারবেন।

ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা । সবাই চায় ঘরে বসেই ভাল পরিমানে উপার্জন করতে। ফ্রিল্যান্সিং এ নেই কোন ঝামেলা না আছে কোন বেসরকারি চাকরি এবং বেতনের জন্য কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে করা। ফ্রিল্যান্সিং মুক্ত পেশা শুধু ঘরে বসেই ইন্টারনেট সংযোগ থাকলে আর একটি ভাল কম্পিউটার বা ল্যাপ্টপ থাকলেই ফ্রিল্যান্সিং কাজ করা যায় তবে কাজের জন্য ভাল দক্ষ হতে হবে।

তারা তাদের কাজ খুব স্বাধীনভাবে করে যেখানে কোন প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানের কোন বস বা দীর্ঘমেয়াদী দায়িত্ব নেই।

 

বর্তমানে, ফ্রিল্যান্সিং সারা বিশ্বের সবচেয়ে কাঙ্ক্ষিত পেশা হয়ে উঠেছে। অনেকে ফ্রিল্যান্সিংকে তাদের একমাত্র পেশা হিসেবে যুক্ত করেন। এছাড়াও, কেউ কেউ এটিকে একটি খণ্ডকালীন পেশা হিসাবে করে যা তাকে যথাযথ অর্থনৈতিক সহায়তা দিতে সক্ষম।

ফ্রিল্যন্সিং এমন একটা পেশা যা আপনি আর্থিক দিয়ে খুবই উপকৃত হবেন।

 

আপনি কি একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্ন দেখেন?

বর্তমানে বাংলাদেশের অনেক তরুণই সফল ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্ন দেখছে বা টপ রেটেড ফ্রিল্যান্সার আছে।

আপনি যদি স্বাধীনভাবে প্রচুর উপার্জন করতে এবং সঞ্চয় করতে চান, তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য একটি উপযুক্ত পছন্দ হতে পারে। শিক্ষার্থীরা পার্ট-টাইম চাকরি হিসাবে এটি করে অর্থনৈতিকভাবে নিজেদের সমর্থন করতে পারে।

যাইহোক, একজন ফ্রিল্যান্সারের আয়ের কোন সীমা না থাকায় কয়েক হাজার মানুষ এটিকে তাদের প্রধান পেশা হিসেবে বেছে নিচ্ছে। তিনি একজন সফল উদ্যোক্তা হতে পারেন।

যেহেতু একজন ফ্রিল্যান্সার অনেক উপার্জন করতে সক্ষম এবং এটি একটি স্বাধীন পেশা, অনেকেরই তাদের জীবনে সফল ফ্রিল্যান্সার হওয়ার প্রবল উচ্চাকাঙ্ক্ষা থাকে।

এক সময়ে, আপনি এই পেশার সাথে আপনার অন্যান্য দৈনন্দিন কাজ করতে পারেন।

সুতরাং, এই নিবন্ধটি আপনার জন্য যদি আপনি একজন ফ্রিল্যান্সার হতে চান এবং কিছু টিপস বা দিকনির্দেশের প্রয়োজন হয়। এই নিবন্ধে, আমরা আপনাকে  কীভাবে একজন ফ্রিল্যান্সার হতে পারেন (যদিও আপনার অভিজ্ঞতা না থাকে) সম্পর্কে সঠিক দিকনির্দেশনা পাবেন আশা করছি।

একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য কি কি  প্রয়োজন?

আপনাকে কিছু প্রয়োজনীয় নির্দেশিকা অনুসরণ করতে হবে । একদিনে ফ্রিল্যান্সার হওয়া সম্ভব নয়, ফ্রিল্যন্সিং যেমন অনেক টাকা উপার্জন করা যায় তেমনিই অনেক কষ্ট করে কাজ করতে হবে সেই ক্ষেত্রে আপনাকে অনেক দক্ষ হতে হবে। সুতরাং, আপনাকে স্বপ্ন লালন করতে হবে এবং আপনার প্রচেষ্টায় সফল হওয়ার জন্য এটির জন্য কাজ করতে হবে।

যদিও আপনার ভাল দক্ষতা থাকতে পারে, কিছু প্রয়োজনীয় টিপস অনুসরণ না করে আপনি আপনার কাজ পেতে সক্ষম হবেন না। এখন বিন্দুতে আসা এবং আমি আপনাকে কিছু মূল তথ্য বলি যা আপনার থাকা দরকার।

০১। পরিষেবা প্রদানের জন্য বিশেষ দক্ষতা

একজন ফ্রিল্যান্সার হওয়ার জন্য, প্রথমত, আপনার কিছু দক্ষতা আছে যা আপনাকে আপনার ক্লায়েন্টদের কাছে উপস্থাপন করতে হবে। একটি বিশেষ দক্ষতা থাকা প্রয়োজন যার দ্বারা আপনি পরিষেবা প্রদান করবেন। আপনি একটি ভাল পোর্টফোলিও তৈরি করতে পারেন যা আপনাকে প্রথম থেকেই বিভিন্ন ক্লায়েন্টের কাছ থেকে কাজ পেতে সাহায্য করবে। এই সময়ে যেহেতু আপনার কোনো ক্লায়েন্টের রিভিউ নেই, তাই একটি ভালো পোর্টফোলিও থাকা জরুরি। এটি আসলে আপনার এবং আপনার ক্লায়েন্টদের মধ্যে একটি যোগাযোগের সেতু তৈরি করে।

০২। ইংরেজিতে ভালো কমান্ড

নিঃসন্দেহে, আপনি যদি একজন ফ্রিল্যান্সার হতে চান তবে আপনার ইংরেজিতে ভালো কমান্ড আছে। ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। সুতরাং, এই ভাষা অন্যান্য জাতির ক্লায়েন্টদের সাথে যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহৃত হবে। আমি বলছি না যে আপনাকে ইংরেজির অধ্যাপক হতে হবে; বরং আপনার এই ভাষা ব্যবহার করে অন্যদের সাথে যোগাযোগ করার ক্ষমতা থাকা উচিত।

আপনার কাজের স্পষ্ট বোঝার জন্য এটি প্রয়োজনীয়। কেউ যদি ভাষাটি স্পষ্টভাবে বুঝতে সক্ষম হয়, তবে সে আসলে কী করতে হবে তার ক্লায়েন্টের নির্দেশিকা বুঝতে পারবে না। ক্রেতাদের সাথে যোগাযোগ করতে এবং তাদের নির্দেশিকা বোঝার জন্য ইংরেজি ভাষার দক্ষতা অপরিহার্য।

০৩।  কম্পিউটার দক্ষতা

একজন ফ্রিল্যান্সার হতে হলে আপনার ভালো কম্পিউটার দক্ষতা থাকতে হবে। উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট অফিস, এক্সেল, নোটপ্যাড এবং আরও কিছু প্রাথমিক জ্ঞান প্রয়োজন। এগুলি সম্ভবত আপনার লক্ষ্যযুক্ত কাজ নয় তবে আপনার কাজকে সহায়তা করার জন্য কিছু মৌলিক জিনিস। কিন্তু একটি নির্দিষ্ট কাজের জন্য, আপনার নির্দিষ্ট কাজ সম্পর্কে ব্যবহারিক জ্ঞান অর্জন করা উচিত। ফ্রিল্যান্সিং সেক্টরে অনেক ক্ষেত্র রয়েছে। একজন ওয়েব ডেভেলপারের জন্য, কীভাবে নিখুঁতভাবে প্রোগ্রাম করতে হয় এবং ব্যবহারিক কাজে জ্ঞানকে কাজে লাগাতে হয় তা শেখা বাধ্যতামূলক।

০৪।  আপনার সময় বাজেট

ফ্রিল্যান্সিং এর জন্য আপনার সময় বাজেট করা খুবই জরুরী। তাদের স্পষ্টভাবে না বুঝে অতিরিক্ত অর্ডার গ্রহণ করা, আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। সুতরাং, আপনার সময়সূচীতে স্থির থাকুন এবং যতটা আপনি সময়মতো সম্পূর্ণ করতে পারেন অর্ডার নিন। একজন ফ্রিল্যান্সারের লক্ষ্য থাকা উচিত কোন ত্রুটি ছাড়াই কাজ জমা দেওয়া। সুতরাং, আপনার কাজ চালিয়ে যেতে সময় ব্যবস্থাপনা প্রয়োজন।

০৫। শুধুমাত্র অর্থ উপার্জনের পরিবর্তে সফল হওয়ার লক্ষ্য রাখুন

সাফল্য শুধু টাকা দিয়ে আসে না। একজন শিক্ষানবিশ হিসাবে, আপনাকে বারবার আপনার দক্ষতা উন্নত করতে হবে। প্রাথমিকভাবে, একজন ফ্রিল্যান্সার খুব দক্ষ এবং স্বল্প বাজেটের জন্য কোনও প্রকল্প এড়িয়ে যাওয়ার যথেষ্ট সুযোগ নেই। প্রথমত, আপনাকে জাতীয় এবং আন্তর্জাতিক ক্লায়েন্টদের সামনে আপনার পরিষ্কার চিত্র আঁকার কাজ করতে হবে। তাই শুধু টাকার পেছনে ছুটবেন না। খ্যাতি এবং ক্রমাগত অনুশীলনের জন্য কাজ করুন।

০৬। অধ্যবসায়

অধ্যবসায় প্রতিটি সাফল্যের মূল। এটি যদি ফ্রিল্যান্সিং হয়, তবে এটি ছাড়া আপনার সামনে যাওয়ার উপায় নেই। একমাস কোনো চাকরি না পেলে অনেক নবীন পেশা ছেড়ে দেন। তবে আমি আপনাকে হাল ছেড়ে না দেওয়ার পরামর্শ দেব। ছেড়ে দিয়ে প্রতারণা করবেন না। ফ্রিল্যান্সিং তাদের জন্য নয় যাদের ধৈর্য নেই কারণ ফ্রিল্যান্সিং এর ফল একদিনে আসে না।

০৭। শিল্প

আপনাকে পরিশ্রমী হতে হবে। ফ্রিল্যান্সিং হল কঠোর কর্মীদের জন্য। তবে চিন্তার কিছু নেই। আপনি জানেন যে শুরু সবসময় কঠিন. কিন্তু আপনি খুব তাড়াতাড়ি আপনার কাজে অভ্যস্ত হয়ে যাবেন। তারপর সবকিছু একটি পাত্র থেকে পানি পান করার মতো সহজ মনে হবে।

বাংলাদেশে কোথায় শিখবেন ফ্রিল্যান্সিং

বাংলাদেশে ফ্রিল্যান্সিং শিখতে আমরা কোথায় যাব সে সম্পর্কে এটি সবচেয়ে ঘন ঘন যোগ করা প্রশ্নগুলির মধ্যে একটি। এটা সত্য যে প্রতিটি শিক্ষানবিস একই প্রশ্ন করে এবং তাদের অধিকাংশই কোথায় যেতে হবে তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়ে।

কোন চিন্তা করো না! কিছু সরকারী প্রকল্প আছে যেমন LEDP (Learning & Earning Development Project) । তারা বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখায়। এটি শিক্ষার্থীদের জন্য সেরা বিকল্প।

এছাড়া বিভিন্ন আইটি প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং শিখতে পারেন। এছাড়াও, নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে প্রচুর অনলাইন কোর্স পাওয়া যায়।

কিন্তু আমি মনে করি শুধুমাত্র ইউটিউব ভিডিও দেখেই কেউ বিভিন্ন দক্ষতা শিখতে পারে । তবে এটির জন্য, তার একটি দৃঢ় সংকল্প এবং একটি মানচিত্র থাকা উচিত যা আপনাকে সবকিছুকে ক্রমে কভার করতে সহায়তা করবে।

একটি ফ্রিল্যান্সিং সেক্টর বেছে নিন

ফ্রিল্যান্সিং বিভিন্ন ক্যাটাগরির হতে পারে। একজন ব্যক্তি সব সেক্টরে দক্ষ হতে পারে না এটাই স্বাভাবিক। সুতরাং, তাকে তার ফ্রিল্যান্সিং কাজের জন্য তাদের মধ্যে একটি বেছে নিতে হবে। ফ্রিল্যান্সিং এর অনেক ক্ষেত্র আছে । কিন্তু আজ আমি আপনাকে বেশ কয়েকটি প্রধান সেক্টরের সাথে পরিচয় করিয়ে দিতে যাচ্ছি যেগুলোকে আপনি আপনার ফ্রিল্যান্সিং পেশা হিসেবে নিতে পারেন।

০১।  বিষয়বস্তু লেখা

এটি একজন ছাত্রের জন্য সবচেয়ে উপযুক্ত। বিষয়বস্তু লেখা একটি আদর্শ কাজ। এখানে আপনাকে কিছু প্রদত্ত কীওয়ার্ডের উপর নিবন্ধ লিখতে হবে। ইন্টারনেটের জগতে কন্টেন্টই রাজা। একটি ওয়েবসাইট কোন বিষয়বস্তু সঙ্গে কিছুই না. আপনার যদি ইংরেজিতে ভালো দক্ষতা থাকে, তাহলে আপনি আপনার পেশা হিসেবে নিবন্ধ লিখতে পারেন যা আপনাকে মানসম্মত অর্থনৈতিক সহায়তা দেবে।

একটি বিষয়বস্তু লেখার কাজের জন্য, আপনাকে একটি অনলাইন মার্কেটপ্লেসে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তারপর আপনাকে সেখানে কনটেন্ট রাইটিং এর জন্য একটি গিগ বা সার্ভিস তৈরি করতে হবে। এখানে ক্লায়েন্টরা আপনাকে মার্কেটপ্লেস সার্চ ইঞ্জিনে কাজের শিরোনাম অনুসন্ধান করে খুঁজে পাবে। তবে, আপনি এটি অফলাইনেও করতে পারেন।

এই ছাড়াও, আপনি নিজের জন্য লিখতে পারেন। আপনি একটি নির্দিষ্ট কুলুঙ্গিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন যেখানে আপনি দক্ষ। তারপর নিজের জন্য লিখুন এবং আপনার নিজের ওয়েবসাইটে বিষয়বস্তু আপলোড করুন। এইভাবে, আপনি Google AdSense বা অ্যাফিলিয়েট মার্কেটিং বা যেকোনো পণ্য বা কোম্পানির ব্র্যান্ডিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

০২। ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং একটি বড় সেক্টর। এই ক্ষেত্রের অনেক স্কুপ আছে যেমন কন্টেন্ট রাইটিং, ইমেল মার্কেটিং, ফেসবুক মার্কেটিং, ইনস্টাগ্রাম মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO), লিড জেনারেশন ইত্যাদি। ডিজিটাল মার্কেটিং এমন এক ধরনের মার্কেটিং যা ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হয়।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) হল ডিজিটাল মার্কেটিং এর প্রধান সুযোগ। একজন এসইও বিশেষজ্ঞ প্রোফাইল ব্যাকলিংক, ফোরাম ব্যাকলিংক, ওয়েব 2.0 ব্যাকলিংক ইত্যাদির মতো বিভিন্ন ধরণের ব্যাকলিংক তৈরি করে একটি ওয়েবসাইটকে প্রচার করতে পারেন। এসইও এত জটিল নয়। সুতরাং, আপনি সহজেই এটি শিখতে পারেন এবং বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

০৩। গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং এর আরেকটি প্রধান ক্ষেত্র। যারা ডিজাইন তৈরি করতে ভালবাসেন তাদের অর্থ উপার্জনের উপায় হিসাবে তাদের দক্ষতা ব্যবহার করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হয়। ভেক্টর ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, টি-শার্ট ডিজাইন, লোগো ডিজাইন হল কিছু স্মার্ট ডিজাইনের কাজ যা আপনি শিখতে পারেন এবং প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। আপনি যদি এটি পছন্দ করেন তবে আপনি এটি একজন অভিজ্ঞ ব্যক্তি বা প্রিমিয়াম অনলাইন কোর্স থেকে শিখতে পারেন। আমি আপনাকে প্রিমিয়াম কোর্স থেকে শেখার পরামর্শ দিচ্ছি যদি আপনি সচ্ছল হন। তবে আপনি অবশ্যই বিনামূল্যে ইউটিউব ভিডিওর মাধ্যমে শিখতে পারেন।

০৪। ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট

এটি ফ্রিল্যান্সিং এর সবচেয়ে কাঙ্খিত সুযোগগুলির মধ্যে একটি। ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে গেলে অনেক সময় লাগবে এতে কোন সন্দেহ নেই। এছাড়াও, পাইথন, সি++, জাভা, বা এইচটিএমএল এর মতো প্রোগ্রাম ভাষা সম্পর্কে আপনার কিছু বিদ্যমান জ্ঞান থাকতে হবে। কিন্তু ফ্রিল্যান্সিং এর মধ্যে এটাই সবচেয়ে স্মার্ট। আপনার যদি প্রোগ্রামিং সম্পর্কে কিছু স্পষ্ট জ্ঞান থাকে এবং এটি একটি পেশা হিসাবে করতে চান তবে আমি আপনাকে ধৈর্য ধরতে এবং এর জন্য শক্তিশালী প্রচেষ্টা করতে উত্সাহিত করি।

ফ্রিল্যান্সিংয়ের জন্য আমার কোন প্লাটফর্ম বেছে নেওয়া উচিত?

ফ্রিল্যান্সিং এর জন্য অনেক অনলাইন প্লাটফর্ম রয়েছে । এখন প্রশ্ন আসে কোনটি আপনার জন্য উপযুক্ত হতে পারে। সম্ভবত, আপনি জানেন যে Fiverr, Upwork, SeoClerks, Freelancer.com হল কিছু হটেস্ট মার্কেটপ্লেস। আপনি কোনটি বেছে নেবেন তা বিবেচ্য নয় তবে আপনি কী করতে যাচ্ছেন সে সম্পর্কে আপনার অবশ্যই স্পষ্ট জ্ঞান থাকতে হবে।

একটি এবং একমাত্র কর্তব্য সঠিকভাবে একটি দক্ষতা শেখা হয়. আপনি যখন একটি মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন, তখন ক্লায়েন্টদের পরিপূর্ণতা প্রয়োজন। আপনি যদি তাদের প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে সক্ষম না হন তবে তারা আপনাকে নেতিবাচক পর্যালোচনা দিতে পারে যা আরও চাকরি পাওয়ার ক্ষেত্রে বাধা হতে পারে। যাইহোক, আপনি একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সারের তত্ত্বাবধানে আপনার ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে পারেন। তারপরে, আপনি ধীরে ধীরে পরিপূর্ণতা অর্জন করবেন।

যাইহোক, আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের একেবারে শুরুতে ক্লায়েন্ট পাওয়া বেশ কঠিন । সুতরাং, আপনি LinkedIn-এ ক্লায়েন্ট পরিচালনা করতে পারেন। বর্তমান বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায়িক সোশ্যাল মিডিয়া এটি। এই প্ল্যাটফর্মের সাথে কয়েক হাজার ব্যবসায়িক মানসিকতার মানুষ যুক্ত। এগুলি ছাড়াও, আপনি এমন কোনও ব্যক্তি বা সংস্থাকে ইমেল পাঠিয়ে ক্লায়েন্ট খুঁজে পেতে পারেন যার আপনার দক্ষতা প্রয়োজন।

কিভাবে ফ্রিল্যান্সিং যাত্রা শুরু করবেন

প্রথমেই জেনে নিন ফ্রিল্যান্সিং এর ক্ষেত্র এবং সুযোগ। আপনার টার্গেটেড এলাকার ইনস এবং আউটগুলি জানা খুবই প্রয়োজনীয়। আমি বলতে চাচ্ছি যে আপনার লক্ষ্য সংক্ষিপ্ত হওয়া উচিত এবং আপনি যে ক্ষেত্রে কাজ করতে যাচ্ছেন সে সম্পর্কে আপনার সম্পূর্ণ উপলব্ধি থাকতে হবে।

দ্বিতীয়ত , বিশেষ কিছু বিষয়ে আপনার আগ্রহ থাকতে পারে। সুতরাং, আপনাকে পর্যবেক্ষণ করতে হবে যে ফ্রিল্যান্সিং এর কোন ক্ষেত্র আপনার আগ্রহের সাথে প্রাসঙ্গিক কিনা।

তৃতীয়ত , বিভিন্ন মার্কেটপ্লেসে বিভিন্ন চাকরির পোস্ট চেক করুন। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনাকে আর কি শিখতে হবে। ফ্রিল্যান্সিং সম্ভবত সবচেয়ে আপডেটেড পেশা। একজন ফ্রিল্যান্সারকে সময়ের সাথে সাথে এবং ক্লায়েন্টদের প্রয়োজনীয়তার সাথে আপ টু ডেট হতে হবে।

চতুর্থত , বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে স্পষ্ট জ্ঞান থাকার পর, আপনাকে দক্ষতা শিখতে হবে। আপনি একটি প্রশিক্ষণ কেন্দ্রে যেতে পারেন বা নিজের ইচ্ছায় অনুশীলন করতে পারেন। আমি বাড়িতে শিখতে পছন্দ করি। আপনি যদি নিজের দ্বারা বুঝতে পারেন তবে যাত্রায় আপনাকে কিছুই আটকাতে পারবে না।

পঞ্চম , একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সারকে জিজ্ঞাসা করুন যিনি আপনি যে ফিল্ডে কাজ করতে যাচ্ছেন সেই একই ক্ষেত্রে কাজ করেন৷ কিন্তু দয়া করে টাকা উপার্জনের শর্টকাটগুলি সম্পর্কে জিজ্ঞাসা করে কাউকে বিরক্ত করবেন না৷ আপনার জানা উচিত যে শর্টকাট দিয়ে ভাল কিছুই আসে না।

পরিশেষে , আমি একটি কথা বলতে চাই যে আপনাকে দৃঢ় সংকল্প এবং ধৈর্য রাখতে হবে। আপনি কিছু বুঝতে ব্যর্থ হতে পারেন কিন্তু আপনার হৃদয় হারানো ঠিক নয়। শুধু বারবার চেষ্টা করুন। অবশ্যই, আপনি সফল হবে.

চূড়ান্ত শব্দ

বাংলাদেশে লক্ষাধিক ফ্রিল্যান্সার আছে কিন্তু তাদের সবাই সমান পরিমাণ অর্থ উপার্জন করে না। কেউ একটি একক কাজ পেতে অক্ষম এবং কেউ প্রতি মাসে ছয় অঙ্কের আয় করছেন। আসলে, এটি দক্ষতা এবং অভিজ্ঞতার উপর নির্ভর করে।

একজন ফ্রিল্যান্সার হতে হলে আপনার দক্ষতা বাড়াতে হবে। শুধু টাকার পেছনে ছুটে যাওয়া ঠিক নয়। আমি আশা করি এই নিবন্ধটি আপনাকে কীভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন এবং কীভাবে আপনি একজন সফল ফ্রিল্যান্সার হতে পারেন সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দিয়েছেন। এখন আপনার পালা একটি কুলুঙ্গি বেছে নেওয়ার এবং এগিয়ে যাওয়ার।

বেশিরভাগ ফ্রিল্যান্স মার্কেটপ্লেস তাদের প্রাথমিক অর্থপ্রদানের পদ্ধতি হিসাবে পেপাল ব্যবহার করে। যেহেতু পেপ্যাল ​​বাংলাদেশে উপলব্ধ নেই, তাই ফ্রিল্যান্সাররা পেপ্যালের বিকল্প ব্যবহার করছে ।

CATEGORIES
TAGS
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )