SSC results 2024

SSC results 2024

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ।

পরীক্ষা শেষ হওয়ার কয়েকদিন পর থেকেই শিক্ষার্থীদের মনে একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, কবে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে? সর্বশেষ খবর হল এসএসসি ফলাফল ২০২৪,  ১২ মে প্রকাশিত হবে।

১২ মে ফল প্রকাশের জন্য বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চিঠি পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রীসহ বোর্ড চেয়ারম্যানদের ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ সম্পর্কে
এসএসসি ও সমমানের তাত্ত্বিক পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হয়েছে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ণ সময় এবং পূর্ণ সময়ের মধ্যে অনুষ্ঠিত হয়। যেখানে নির্ধারিত তারিখে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তত্ত্ব পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। ৩টি গ্রুপের সমস্ত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ শুরু হয়েছিল এবং ২০ মার্চ শেষ হয়েছিল। এখানে নীচে একটি ওভারভিউ আছে:

 

এসএসসি রেজাল্টস দেখুনঃ www.educationboardresults.gov.bd

 

পরীক্ষার নাম মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)
পরীক্ষা শুরুর তারিখ ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
ফলাফল প্রকাশের তারিখ ১২ মে, ২০২৪
ফলাফল প্রকাশের সময় সকাল ১০টা
সরকারী ওয়েবসাইট www.educationboardresults.gov.bd
কিভাবে ফলাফল চেক অনলাইন (ওয়েবসাইট) এবং এসএমএস
মোট প্রার্থীর সংখ্যা ২০,২৪,১৯২

বহুনির্বাচনী এমসিকিউ প্রশ্নের ওএমআর শিট স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে মূল্যায়ন করা হবে। লিখিত অংশের সৃজনশীল প্রশ্ন বই এবং MCQ প্রশ্নের উত্তরপত্র সঠিকভাবে মূল্যায়ন করা হয়েছে। ফলাফল প্রকাশের নির্দিষ্ট তারিখ বা সময় পেতে শিক্ষা মন্ত্রণালয় এসএসসি ফলাফল ২০২৪ প্রকাশের জন্য 3টি সম্ভাব্য তারিখ নির্ধারণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে একটি চিঠি পাঠাবে।

এসএসসি পরীক্ষার গ্রেডিং সিস্টেম এবং গ্রেড পয়েন্ট
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দ্বারা নির্ধারিত ৫ পয়েন্ট গ্রেডিং সিস্টেম এবং গ্রেড পয়েন্টগুলি নীচে উল্লেখ করা হয়েছে:

 

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে বলে নিয়ম রয়েছে। এরই মধ্যে পরীক্ষা শেষ হয়েছে। সে অনুযায়ী পরীক্ষার ফল প্রকাশের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন অনুমতি দেবেন, সেই দিনই ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী মে মাসের দ্বিতীয় সপ্তাহে সকাল ১০টায় গণভবন থেকে প্রকাশ করা হবে।

এসএসসি- ফলাফল

প্রার্থীরা এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম জানতে চান। আপনি এখান থেকে সহজেই মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখতে পারেন। আপনি বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের ওয়েবসাইট থেকে আপনার ফলাফল দেখতে পারেন।

২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীরা:
বাংলাদেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় ২০ লাখেরও বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে, বাংলাদেশের সব শিক্ষা বোর্ডের প্রার্থীরা এখন ফলাফলের অপেক্ষায় রয়েছেন। আপনিও যদি একজন পরীক্ষার্থী হন তবে আপনি কীভাবে ফলাফল পরীক্ষা করবেন তা জেনে প্রথমে অনলাইনে ফলাফল পরীক্ষা করতে পারেন। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল দেখার বিস্তারিত এখানে আলোচনা করা হয়েছে। আপনি যে শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করছেন তার নিজস্ব ওয়েবসাইট থেকেও ফলাফল দেখতে পারেন।এছাড়াও, আপনি এই বছর আপনার স্কুলে কত শতাংশ পরীক্ষায় পাস করেছেন এবং কোন স্কুল থেকে কতজন A প্লাস পেয়েছেন তার বিশদ বিবরণ জানতে পারবেন। ফলাফল প্রকাশের কিছুক্ষণের মধ্যে মার্কশিট ডাউনলোড করে আপনি যে কোন বিষয়ে কত নম্বরে পাস করেছেন তা আপনি অনলাইনে পরীক্ষা করতে পারেন যা আপনি এখানে বুঝতে পারবেন কারণ আমরা ফলাফল পরীক্ষা করার বিস্তারিত পদ্ধতি নিয়ে আলোচনা করব।

ssc reults 2024

কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল পাবেন?

ফল প্রাপ্তির প্রক্রিয়া অনুযায়ী, প্রতিবারই শিক্ষা বোর্ডগুলো পাবলিক পরীক্ষার ফল প্রকাশের বিষয়ে তিনদিনের প্রস্তাব পাঠায়। তারপর ওই তিন দিনের মধ্যে প্রধানমন্ত্রী যেদিন ফল প্রকাশের অনুমোদন দেন সেদিনই ফল প্রকাশ করা হয়। উল্লেখ্য, প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। পরে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফল সম্পর্কে বিস্তারিত তথ্য দেন।

অনলাইনে এসএসসি রেজাল্ট কিভাবে চেক করবেন?

শিক্ষার্থী বা তাদের পিতামাতা, ভাইবোন, আত্মীয়স্বজন এবং অভিভাবকরা বিভিন্ন শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট, অনলাইন প্ল্যাটফর্ম বা সরাসরি তাদের স্কুলের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। যদি কেউ অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে চান তবে আপনি সেখান থেকে বিনামূল্যে ফলাফলের মার্কশিট ডাউনলোড করতে পারেন।

আপনি যদি চান, আপনি সহজেই ঘরে বসে আপনার মোবাইল বা ল্যাপটপের মাধ্যমে অনলাইনে মার্কশিট সহ এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন এবং আপনি চাইলে পিডিএফ ফর্ম্যাটে মার্কশিট সহ মার্কশিট ডাউনলোড করতে পারেন। এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে নিচের নিয়ম বা পদ্ধতি অনুসরণ করুন।

প্রথমে এই ওয়েবসাইটটি দেখুন ( www.educationboardresults.gov.bd )।

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর।
তারপরে, আপনাকে বিকল্পগুলি থেকে SSC নির্বাচন করতে হবে।
Year-এ ক্লিক করে 2024 নির্বাচন করতে হবে।
আপনার বোর্ড নির্বাচন করুন.
এখন আপনার রোল নম্বর সঠিকভাবে লিখুন।
পরবর্তী, রেজি: কোন রেজিস্টার নম্বর লিখতে হবে না।
সবশেষে, বাম পাশে সংখ্যার যোগফল লিখুন।
বিঃদ্রঃ ফলাফল প্রকাশিত হলে দেশের সকল পরীক্ষার্থী একসাথে তাদের ফলাফল জানতে চাইবে। তবে সমস্ত শিক্ষার্থী একই সাথে ফলাফল পরীক্ষা করতে চাইবে তাই অফিসিয়াল ওয়েবসাইটটি সাময়িকভাবে ধীর হতে পারে। সুতরাং আপনার জানা উচিত কীভাবে এসএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা করবেন।

কিভাবে এসএমএস এর মাধ্যমে এসএসসি ফলাফল চেক করবেন?

আপনি অনলাইনের পাশাপাশি আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন । এসএমএসটি দেখতে প্রথমে আপনাকে আপনার মেসেজ অপশনে যেতে হবে এবং পরীক্ষার নাম, বোর্ড, রোল নম্বর, পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। এসএমএস পাঠানোর কিছুক্ষণ পরেই আপনাকে একটি বার্তা পাঠানো হবে, আপনি আপনার পছন্দসই ফলাফল দেখতে পারবেন। সেই বার্তায়।

উদাহরণ: টাইপ করুন SSC <space> Board <space> Roll <space> 2024 > 16222 এ পাঠান।

সরাসরি আপনার স্কুল থেকে

এসএসসি পরীক্ষার সমস্ত ফলাফল প্রায়শই শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে প্রদর্শিত হয়, যার ফলে শিক্ষার্থীরা ব্যক্তিগতভাবে তাদের ফলাফল সংগ্রহ করতে পারে। কিন্তু সময়সাপেক্ষ হওয়ায় এখন আর প্রতিষ্ঠান থেকে পরীক্ষার ফল সংগ্রহ করতে চায় না কেউ। তাই অনলাইনের যুগে রাতারাতি বা তাত্ক্ষণিক ফলাফল পেতে, প্রত্যেকে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে অনলাইনে তাদের এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারে এবং বিনামূল্যে মার্কশিট ডাউনলোড করতে পারে।

সমস্ত বোর্ডের এসএসসি ফলাফল 2024:
এসএসসি পরীক্ষা 11টি শিক্ষা বোর্ড দ্বারা পরিচালিত হয়। এর মধ্যে ০২টি শিক্ষা বোর্ড মাদ্রাসা ও কারিগরি। আপনি সহজেই এই নিবন্ধটি থেকে সমস্ত বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল অনুসন্ধান করতে পারেন এবং পছন্দসই ফলাফল দেখতে পারেন।

এসএসসি মার্কশিট ডাউনলোড ২০২৪

এসএসসি ফলাফলের জিপিএ গ্রেড পয়েন্ট দেখে শিক্ষার্থীরা শান্ত হয় না বরং তারা পয়েন্ট দেখতে বেশি আগ্রহী হয়। এসএসসি পরীক্ষার মার্কশিট সমস্ত বিষয় এবং কাগজপত্র ইবোর্ড ফলাফল ওয়েবসাইটে অনলাইনে ডাউনলোড করা যেতে পারে।

প্রার্থীদের তাদের নিজ নিজ এসএসসি ফলাফলের মার্কশিট ডাউনলোড করতে পরীক্ষা এবং প্রার্থী সম্পর্কে কিছু তথ্যের প্রয়োজন হবে, যেমন পরীক্ষা বোর্ড এবং পরীক্ষা পাসের বছর প্রার্থীর নিজের রোল এবং নিবন্ধন নম্বর সহ।

এসএসসি পরীক্ষার মার্কশিট ডাউনলোড করতে আপনাকে শিক্ষা বোর্ডের ফলাফল আর্কাইভ https://eboardresults.com/v2/home এর নীচের ঠিকানাটি ব্রাউজ করতে হবে। মার্কশিট ডাউনলোড করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

ফলাফল আর্কাইভের অনুসন্ধান পৃষ্ঠায় প্রয়োজনীয় তথ্য দিতে হবে। রেজাল্ট টাইপ বিকল্পে পৃথক ফলাফল বিকল্পটি নির্বাচন করতে ভুলবেন না।
ফলাফল অনুসন্ধান পৃষ্ঠায়, পরীক্ষার নাম, পরীক্ষার বছর এবং এসএসসি প্রার্থীর বোর্ডের নাম নির্বাচন করুন।
তারপর প্রার্থীর নিজের রোল এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন।
সিকিউরিটি কী (৪ ডিজিট) বিভাগে আপনি যে ছবিতে দেখছেন সেখানে চারটি ইংরেজি নম্বর রয়েছে। সংলগ্ন পাঠ্য বাক্সে সঠিকভাবে নম্বরটি লিখুন।
Get Result বাটনে ক্লিক করুন এবং কিছু সময় অপেক্ষা করুন। কয়েক সেকেন্ডের মধ্যে, প্রার্থীর মার্কশিট সহ এসএসসি পরীক্ষার ফলাফল নতুন পৃষ্ঠায় প্রদর্শিত হবে।
এখন, আপনি যদি এসএসসি পরীক্ষার মার্কশিট ডাউনলোড এবং সংরক্ষণ করতে চান তবে ডাউনলোড বোতামে ক্লিক করুন।
আপনি প্রিন্ট বোতামে ক্লিক করে কাগজে মুদ্রণ করতে পারেন।
রেজিস্ট্রেশন নম্বর সহ এসএসসি ফলাফল পান
কয়েকটি ধাপ অনুসরণ করে আপনি বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে আপনার এসএসসি ফলাফল দেখতে পারেন। চলুন দেখে নেওয়া যাক রেজিস্ট্রেশন নম্বর সহ এসএসসি ফলাফল পাওয়ার নিয়ম-

www.educationboard.govt.bd ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে যে পেজটি আসবে সেখানে আপনার রোল নম্বর, পরীক্ষার বছর, রেজিস্ট্রেশন নম্বর এবং শিক্ষা বোর্ড জানতে চাওয়া হবে।
ওয়েবসাইটে প্রবেশ করুন এবং ড্রপ ডাউন মেনু থেকে পরীক্ষা বোর্ড নির্বাচন করুন,
আপনি যদি এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে চান তবে “এসএসসি পরীক্ষা” নির্বাচন করুন,
এই পর্যায়ে আপনাকে “রোল নম্বর” এবং “রেজিস্ট্রেশন নম্বর” চাওয়া হবে। রোল এবং রেজিস্ট্রেশন নম্বরে কোনো ভুল থাকলে ফলাফল আপনার সামনে প্রদর্শিত হবে না।
ফলাফল জমা দেওয়ার আগে নিরাপত্তা কোড বা ক্যাপচা কোড পূরণ করুন।
এই পর্যায়ে, আপনি যদি “Get Result” অপশনে ক্লিক করেন, আপনার ফলাফল আপনার সামনে প্রদর্শিত হবে। আপনি ফলাফলের স্ক্রিনশট আপনার সাথে রাখতে পারেন বা পরবর্তী ব্যবহারের জন্য ফলাফলের একটি প্রিন্টআউট নিতে পারেন।
আপনি কি অ্যাপ দিয়ে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন?
হ্যা, তুমি পারো! এসএসসি ফলাফল পরীক্ষা করার জন্য অফিসিয়াল অ্যাপ্লিকেশনের নাম হল EducationBoardResult অ্যাপ, গুগল প্লে স্টোরে উপলব্ধ। এটি সম্পূর্ণরূপে অফিসিয়াল অ্যাপস। তাই আপনি এখানে প্রথম ফলাফল পেতে পারেন. গুগল সার্চ বারে EducationBoardResult লিখে সার্চ করতে হবে। সার্চ ফলাফল থেকে বাংলাদেশের আইসিটি বিভাগের অফিসিয়াল অ্যাপ্লিকেশন খুঁজুন।

সেখানে আপনাকে শিক্ষা বোর্ডের লোগো চিহ্নিত করে এটি ব্যবহার করার জন্য ইনস্টল বোতামে ক্লিক করতে হবে। ইনস্টলেশনের পরে, আপনি এই অ্যাপ্লিকেশন চালু করতে পারেন. এর জন্য আপনাকে সমস্ত অ্যাপ্লিকেশন থেকে খুলতে হবে। এই অ্যাপটির নেভিগেশন সিস্টেমটি দুর্দান্ত। এটির একটি অতিরিক্ত সাধারণ ইউজার ইন্টারফেস রয়েছে এবং এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা খুব সহজ। যে কেউ তাদের এসএসসি ফলাফল সংগ্রহ করতে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। প্লে স্টোর ছাড়াও, আপনি অন্যান্য সাইট থেকে অ্যাপ ডাউনলোড করতে পারেন।

যেহেতু প্লে স্টোর একটি অনুমোদিত অ্যাপ স্টোর, তাই এখানকার অ্যাপগুলি ভাইরাস এবং বাগ-মুক্ত। যার কারণে আপনার ডেটা সুরক্ষা এবং অ্যাপগুলির ব্যবহার নিরাপদ। অন্য সাইট থেকে ডাউনলোড বা ইন্সটল করলে ভাইরাসের প্রবর্তন হতে পারে। তাই প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করাই ভালো। তবে আপনি আপনার পছন্দের অন্যান্য সাইট থেকে এই অ্যাপগুলি ডাউনলোড করতে পারেন। কিছু তৃতীয় পক্ষের অ্যাপ আপনার স্মার্ট ফোন এবং অ্যান্ড্রয়েড ফোনে বাগ আনতে পারে, যা আপনার জন্য খারাপ। এটি আপনার সমস্ত ডেটা চুরি করার পাশাপাশি আপনার ফোনকে ভাইরাস দ্বারা সংক্রমিত করতে পারে।

শেষ কথা

SSC রেজাল্ট ২০২৪ হল একজন ছাত্রের শিক্ষাগত যাত্রার একটি গুরুত্বপূর্ণ ধাপ, SSC হল ৯ম শ্রেণী এবং ১০ তম SSC রেজাল্ট ২০২৪ বিভিন্ন শিক্ষা বোর্ডের ছাত্রদের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। এসএসসি ২০২৪ প্রার্থীরা উপরে উল্লিখিত বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে অনলাইনে তাদের পরীক্ষার ফলাফল দেখতে পারেন।

আপনারা জানেন এসএসসির রেজাল্ট প্রকাশের সময় অনলাইন সার্ভারের দুর্বলতার কারণে শিক্ষার্থীদের রেজাল্ট দেখতে অনেক কষ্ট করতে হতে পারে। এক্ষেত্রে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে। আপনি কিছু সময় পরে আবার চেষ্টা করতে পারেন. তবে তার আগে এসএমএসের মাধ্যমে ফলাফল চেক করা ভালো।

লেখা পড়ার বি

CATEGORIES
TAGS
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus ( )